Spring 2017 Admission going on +++ +++ Hon'ble VC Prof. Dr. M. Azizur Rahman has been awarded 'Syed Mahbub Murshed' Gold Medal Award. +++ +++ অতীশ দীপঙ্কর স্বর্ণপদক-২০১৬ পেলেন প্রফেসর ড. এম আজিজুর রহমান +++ +++ Mr. Mohammad Badruzzaman, Sr. Lecturer of the Department of Law has achieved prestigious UGC Award-2015 in Arts and Humanities, Law and Education

UU Library using Regulations for Students

Download Notice



বিজ্ঞপ্তি

সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, বিগত ৩০.১১.২০১৬ তারিখের UU/OR/LTC/ Letter/7680/16 নং পত্রের মাধ্যমে উত্তরা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের লাইব্রেরী ব্যবহারের নিয়মাবলী সংক্রান্ত একটি খসড়া বিধিমালা একাডেমিক কাউন্সিলের সকল সম্মানিত সদস্য এর নিকট প্রেরণ করা হয় এবং উক্ত খসড়া বিধিমালা সম্পর্কে মতামত প্রদানের জন্য অনুরোধ করা হয়। ছাত্র-ছাত্রীদের লাইব্রেরী ব্যবহারের নিয়মাবলী সংক্রান্ত খসড়া বিধিমালা সম্পর্কে প্রাপ্ত মতামত অন্তর্ভূক্ত করে চূড়ান্তভাবে একটি বিধিমালা প্রস্তুত করা হয়েছে এবং উক্ত বিধিমালা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত হয়েছে যা জানুয়ারি ২০১৭ হতে কার্যকর হবে।

উক্ত বিধিমালাটি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ও সকল বিভাগীয় গ্রন্থাগারে সঠিকভাবে বাস্তবায়ন করার লক্ষ্যে সংশ্লিষ্ট বিভাগের সকল ছাত্র-ছাত্রীকে অবহিত করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কেন্দ্রীয় গ্রন্থাগারের গ্রন্থাগারিক, বিভাগীয় সেমিনার লাইব্রেরীর সকল সহকারী লাইব্রেরী অফিসার, সকল সম্মানিত ডিন, চেয়ারম্যান, শিক্ষক, কো-অর্ডিনেটরসহ সংশ্লিষ্ট সকলের সাহায্য ও সহযোগিতা কামনা করা হচ্ছে।

ছাত্র-ছাত্রীদের লাইব্রেরী ব্যবহারের বিধিমালার অনুমোদিত কপি এসঙ্গে সংযুক্ত করা হলো।

(কাজী মহিউদ্দিন)
রেজিস্ট্রার
উত্তরা ইউনিভার্সিটি


সংযুক্তি: 

ছাত্রছাত্রীদের ইউনিভার্সিটি লাইব্রেরী ব্যবহারের নিয়মাবলী

(জানুয়ারী ২০১৭ হতে কার্যকর)

 

১। বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী যাদের বৈধ গ্রন্থাগার কার্ড আছে, তাঁরাই কেবল লাইব্রেরী থেকে বই ধার নিতে পারবেন। শিক্ষার্থী ভর্তি হওয়ার পর তার প্রোগ্রাম মেয়াদ পর্যন্ত লাইব্রেরী কার্ড ইস্যু করা হবে। শিক্ষার্থীর শিক্ষা কার্যক্রম শেষ হতে যদি প্রোগ্রাম মেয়াদের অতিরিক্ত সেমিস্টার প্রয়োজন হয় তবে তাকে অতিরিক্ত সময়ের জন্য কার্ড নবায়ন করে নিতে হবে।

২। বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী যারা ভর্তি হয়ে প্রয়োজনীয় লাইব্রেরী কার্ড সংগ্রহ করেছেন, কেবল সেই সকল ছাত্রছাত্রীই প্রাপ্যতা সাপেক্ষে একসঙ্গে অনধিক তিনটি বই ধার নিতে পারবেন। পাঠকক্ষে পড়ার জন্য নেয়া বই কোন অবস্থাতেই পাঠকক্ষের বাইরে নেয়া যাবে না।

৩। গ্রন্থাগার থেকে দুস্প্রাপ্য বই, ডিকশনারী, থিসিস, জার্নাল বা অন্য কোন রেফারেন্স সামগ্রী ধার দেওয়া হয় না। এই সকল পাঠ সামগ্রী গ্রন্থাগারের নিয়মানুযায়ী গ্রন্থাগারেই পড়তে হবে। তবে ফটোকপি করা যাবে।

৪। ছাত্রছাত্রীগণ একটি ধার নেয়া বই একনাগারে ১৫ দিন রাখতে পারবেন। ধার নেয়া বইয়ের জন্য যদি অন্য কোন পাঠকের চাহিদা না থাকে, তাহলে সে বই ছাত্রছাত্রী পুনরায় ১৫ দিনের জন্য নবায়ণ করতে পারবেন। কিন্তু দুইবারের বেশি নবায়ন করা যাবেনা।

৫। ছাত্রছাত্রীগণকে বই ধার দেওয়ার তারিখ থেকে সকল প্রকার বই ১৫ দিনের মধ্যে অবশ্যই ফেরত দিতে হবে। যদি ফেরত দেবার নির্দিষ্ট তারিখে গ্রন্থগার বন্ধ থাকে তবে পরবর্তী খোলার দিন বই জমা দিতে হবে।

৬। যদি অবকাশ বা বড় কোন ছুটির মধ্যে বই ফেরত দেয়ার তারিখ থাকে সেক্ষেত্রে গ্রন্থাগার খোলার তিন দিনের মধ্যে বই জমা দিতে হবে বা নবায়ন করতে হবে। তা না করলে পুরো অবকাশ বা ছুটির জন্য জরিমানা দিতে হবে।

৭। বই নির্ধারিত সময়ে ফেরত না দিয়ে বিলম্বে ফেরত দিলে জরিমানা দিতে হবে। নির্ধারিত ১৫ দিনের অতিরিক্ত বিলম্বিত সময়ের জন্য জরিমানার নির্ধারিত হার নি¤œরূপÑ

প্রতি বইয়ের জন্য

প্রথম সপ্তাহে প্রতিদিন ২.০০ টাকা হারে।

দ্বিতীয় সপ্তাহে প্রতিদিন ৩.০০ টাকা হারে

তৃতীয় সপ্তাহ থেকে প্রতিদিন ৪.০০ টাকা হারে

জরিমানা অর্থ ব্যাংক জমা স্লিপের মাধ্যমে উত্তরা বিশ্ববিদ্যালয়ের ব্যাংক এ্যাকাউন্টে জমা দিয়ে রশিদ গ্রন্থাগারে দেখাতে হবে।

৮। গ্রন্থাগারের বই ধার নেয়ার কার্ডে বৈধভাবে বই ধার না নিয়ে গ্রন্থাগারের বাইরে কোন বই নেয়া যাবে না। বই ধার নিতে হলে কর্মরত কর্মকর্তার সাহায্যে গ্রন্থাগার ইস্যু কার্ডের মাধ্যমে বই ইস্যু করে গেইট পাশ নিয়ে বই গ্রন্থাগারের বাইরে নেয়া যাবে। 

৯। গ্রন্থাগারের কার্ড হারিয়ে গেলে ছাত্রছাত্রীদের নিকট থেকে ১০০/- টাকা ক্ষতি পূরণ আদায় পূর্বক নতুন কার্ড ইস্যু করা হবে। কার্ড হারিয়ে গেলে গ্রন্থাগারের সংশ্লিষ্ট কর্মকর্তাকে জানাতে হবে এবং তাঁর পরামর্শ অনুযায়ী যথারীতি ক্ষতিপূরণের অর্থ বিশ্ববিদ্যালয়ের ব্যাংক এ্যাকাউন্টে জমা দিতে হবে।

১০। বই ধার নেয়ার সময় ভালভাবে বই দেখে নিতে হবে। যদি বইয়ের কোন প্রকার ত্র”টি থাকে, তা সহকারী লাইব্রেরী অফিসার / কর্মরত কর্মকর্তার গোচরে আনতে হবে। ধার নেয়া কোন বই হারিয়ে গেলে বা নষ্ট হলে ছাত্রছাত্রীকে সংশ্লিষ্ট বইয়ের কপি নিজ ব্যয়ে ক্রয় করে জমা দিতে হবে অথবা উপযুক্ত ক্ষতিপূরণ দিতে হবে। বইয়ের ক্ষতিপূরণ কত হবে তা গ্রন্থাগার কর্তৃপক্ষ নির্ধারণ করবেন। বইয়ের গুর”ত্ব অনুযায়ী ক্ষতিপূরণ আসল মূল্যের তিনগুণ পর্যন্ত হতে পারে।

১১। পরীক্ষা নিয়ন্ত্রকের অফিস হতে ছাত্র-ছাত্রীদের সাময়িক/মূল সার্টিফিকেট নেয়ার সময় সংশ্লিষ্ট গ্রন্থাগার হতে ক্লিয়ারেন্স নিয়ে পরীক্ষা অফিসে দাখিল করতে হবে নতুবা সার্টিফিকেট ইস্যু করা হবে না।

১১। গ্রন্থাগার বন্ধ হওয়ার ১৫ মিনিট পূর্বে থেকে আর কোন বই রিডিং র”মে পড়ার জন্য ইস্যু করা হবে না।

১২। পাঠকক্ষে ধূমপান, গল্পগুজব, আলাপ-আলোচনা করা সম্পূর্ণ নিষিদ্ধ। এছাড়া অন্য পাঠকের অসুবিধা হতে পারে এমন যেকোন আচরণ নিষিদ্ধ বলে গণ্য হবে। গ্রন্থাগারে প্রবেশ ও প্রস্থানের সময় যাতে যথাসম্ভব কম শব্দ হয তার প্রতি ব্যবহারকারীদের সচেতন থাকতে হবে। 

 

 

 

UুU/OR/LTC/ Letter/7680/16

© Uttara University, Bangladesh 2017, All rights reserved | Maintenance By UU IT